• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:১০ অপরাহ্ন |
শিরোনাম :

রংপুরে টাকার ছড়াছড়িতে ভোটার-প্রার্থীরা উদ্বিগ্ন

সিসি ডেস্ক: বুধবার শুরু হচ্ছে জেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন নির্বাচন কমিশন(ইসি)।
রংপুর বিভাগের আটজেলার মোট ২৪ জন চেয়ারম্যান প্রার্থী লড়ছে। এরমধ্যে দুটি জেলাতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন চেয়ারম্যান। তবে এই বিভাগে প্রভাবশালী ও সরকার সমর্থক চেয়ারম্যান ও সদস্য প্রার্থীদের বিরুদ্ধে প্রকাশ্যে টাকার লেনদেন নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছেন সাধারণ ভোটার ও প্রার্থীরা। মোট ৭ হাজার ৪৮৩ জন ভোটার রয়েছেন এই নির্বাচনে।
রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, রংপুর বিভাগের ৮ জেলার ৫৮ টি উপজেলায়  ৮ টি চেয়ারম্যান, ১২০ টি ওয়ার্ড  সদস্য ও ৪০ টি সংরক্ষিত মহিলা সদস্যপদে কাল ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
এতে মোট ভোটার রয়েছেন ৭ হাজার ৪৮৩ জন। এর মধ্যে মহিলা ১ হাজার ৭৫৯ এবং পুরুষ ভোটার রয়েছেন ৫ হাজার ৭২৪ জন। মোট ১২০ টি ভোট কেন্দ্রের ২৪০ টি কক্ষে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ইতোমধ্যেই ঠাকুরগাঁও ও দিনাজপুরে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া পঞ্চগড়ে ৮, গাইবান্ধায় ৫, লালমনিরহাটে ৩ এবং রংপুর, নীলফামারী, ও কুড়িগ্রামে ২ জন করে চেয়ারম্যান প্রার্থী লড়ছেন।
তিনি জানান, কেন্দ্রে ভোটারদের নির্বিঘেœ ভোট দেয়া নিশ্চিত করতে প্রয়োজনীয় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পাঠিয়ে দেয়া হয়েছে ব্যালটপেপারসহ ভোটের সব উপকরণ। ভোট নির্বিঘ্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
এদিকে এই নির্বাচনে পুরো বিভাগ জুড়ে অনেক প্রার্থীর বিরুদ্ধে টাকা ছড়ানোর সুনির্দিষ্ট অভিযোগ উঠেছে।
রংপুরের পীরগঞ্জে পৌরসভা মেয়রের উপস্থিতিতে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে ভোটারদের ডেকে এনে প্রকাশ্যে খাওয়া-দাওয়া করানো এবং টাকার খাম ধরিয়ে দেয়ার অভিযোগ করেছেন জাসদ সমর্থিত প্রার্থী আব্দুস সাত্তারের নির্বাচনী এজেন্ট জাসদ নেতা মাসুদ নবী মুন্না। তিনি মনে করেন, এভাবে নির্বাচনকে প্রভাবিত করা হচ্ছে। কিন্তু নির্বাচন কমিশন এ বিষয়ে কোনো ভূমিকা রাখছে না।
এছাড়াও রংপুরের ১ নং ওয়ার্ডে (সদর উপজেলার হরিদেবপুর, খলেয়া ও গঙ্গাচড়ার বেতগাড়ি, আলমবিদিতর, বড়বিল ও নোহালী ইউনিয়ন) সদস্য পদে প্রার্থী আতিকুল ইসলামের বিরুদ্ধে ভোটারদেরকে লাখ লাখ টাকা দেয়ার অভিযোগ উঠেছে।

তিনি ভোট প্রদানের পর ব্যালটের ছবি মোবাইলে তুলে আনতে পারলে তাকে ৩ লাখ, কোন ভোটার ব্যালট পেপার বাইরে নিয়ে আসতে পারলে তাকে ৫ লাখ এবং কেউ ব্যালটে বিশেষ কোনো চিহৃ ব্যবহার করতে পারলে তাকে ১ লাখ টাকা পর্যন্ত প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছেন। আতিকুল ইসলাম ২০১০ সালের ৮ জুলাই বেসরকারি বিনোদন কেন্দ্র ভিন্ন জগতে  চাঞ্চল্যকর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঘটনার প্রধান অভিযুক্ত ও চার্জশিটভুক্ত আসামি।
এই ওয়ার্ডের সদস্য প্রার্থী মোকাররম হোসেন সুজন জানান, সারা বিশ্বে আলোচিত সেই প্রশ্ন পত্র ফাঁসের ঘটনার মূল অভিযুক্ত ও চার্জশিটভুক্ত আসামি কিভাবে নির্বাচনে প্রার্থীতার বৈধতা পেয়েছে, তা আমাদের ভাবিয়ে তুলেছে।
আতিকুল প্রকাশ্যে ভোটারদের টাকা প্রদান ও টাকার চুক্তি করলেও আইনশৃঙ্খলা বাহিনী তার বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করছেন না বলে অভিযোগ করেন তিনি।
সূত্র জানায়, রংপুর বিভাগের প্রতিটি জেলায় এধরনের কালোটাকার ছড়াছড়ি ওপেন সিক্রেটে করা হচ্ছে। এতে নির্বাচন প্রভাবিত হওয়ার আশঙ্কা করছেন ভোটার ও প্রার্থীরা।
রংপুর জেলা রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন বলেন, এ ধরনের লিখিত বা মৌখিক অভিযোগ এখনো পাইনি। এরপরেও বিষয়টি খতিয়ে দেখা হবে। এছাড়া ভোট কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ। কেউ আচরণবিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
রংপুর রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলাবাহিনীর নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা করার চেষ্টা করলে তা জিরো টলারেন্সে মোকাবেলা করা হবে।

নতুন বার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ